অভিনব বিন্দ্রা: যুবসম্প্রদায়ের শারীরিক, মানসিক ও সামাজিক বিকাশ ও যৌথ দায়িত্ব সম্পাদনের শিক্ষণ ও জীবনের সামগ্রিক উন্নতির জন্য খেলাধূলার চেয়ে শ্রেষ্ঠ মাধ্যম আর কিছু নেই। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে যুবসমাজকে কীভাবে আরও বেশি ক্রীড়ামুখী করে তোলা যায় এবং কী করলে আমাদের সমাজও আরও ক্রীড়াপ্রেমী হয়ে উঠতে পারে ?

সদগুরু: নমস্কার, অভিনব! নিশ্চিতভাবেই বলা যায় যে খেলাধূলার সবচেয়ে সুন্দর দিক হল, সম্পূর্ণ একাত্ম না হয়ে তুমি খেলায় অংশ নিতে পারবে না। জীবনের ক্ষেত্রেও একই কথা খাটবে, জীবনের সঙ্গেও একাত্ম হয়েই চলতে হয়। খেলাধূলাও একাত্মতা দাবী করে। স্কুল, কলেজের পড়াশোনা বা অফিসে চাকুরির সঙ্গে তুমি নিবিড়ভাবে আবিষ্ট না হয়েও থাকতে পারো, এমনকি বিবাহিত জীবনের সঙ্গেও তুমি একাত্ম না হয়েও চলতে পারো, কিন্তু নিবিড়ভাবে আবিষ্ট না হয়ে তুমি কোনও খেলাতেই অংশ নিতে পারবে না – খেলাটির সঙ্গে একাত্ম না হলে কোনও কিছুই তোমার ইচ্ছা অনুযায়ী ঘটবে না। 

Sadhguru playing cricket at Isha Yoga Center

 

ফুটবল বা শ্যুটিং, খেলাটি যাই হোক, বল বা বুলেটটিকে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে গেলে একান্ত মনোযোগী না হয়ে উপায় নেই। সামাজিক জীবনের ক্ষেত্রে তুমি অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে পার পেয়ে যেতেও পারো। কিন্তু খেলার মাঠে তা হওয়ার সুযোগ নেই, স্পষ্ট প্রমাণিত হবে যে, তোমার খেলার ফলাফল যাই হোক, তার জন্য তুমিই দায়ী। 

 

ক্রীড়াজগৎ থেকে আমাদের শ্রেষ্ঠ পাওনা এটাই। জীবনের মাঠেও কি এই বোধের জন্ম হওয়া উচিত? নিশ্চিতভাবেই তা হওয়া উচিত। প্রশ্ন হল, খেলাধূলাকে ভারতীয় সমাজের অঙ্গীভূত করার জন্য কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন? বাস্তব হল, ভারতকে আরও ক্রীড়ামুখী করতে হলে এদেশের মোট জনসংখ্যার ৬৫% যারা, সেই গ্রামীণ জনগোষ্ঠীর ক্রীড়াজগতে প্রত্যক্ষ অংশগ্রহণকে সুনিশ্চিত করতে হবে। এই লক্ষ্যকে সামনে রেখেই আমরা গ্রামোৎসভম অনুষ্ঠানটির আয়োজন করে চলেছি, যেখানে গোটা রাজ্য জুড়ে কয়েক হাজার গ্রামীণ মানুষ খেলায় অংশ নেন। পেশাদার মঞ্চকে যারা ইতিমধ্যেই বিদায় জানিয়েছেন, এদেশের ক্রীড়াজগতের সঙ্গে জড়িত এমন ব্যক্তিত্বদের আমি অনুরোধ করছি, খেলাধূলাকে গ্রামীণ ভারতের সব মানুষের কাছে পৌঁছে দেবার জন্য তারা যেন আমাদের উদ্যোগের সমর্থনে এগিয়ে আসেন।

সম্পাদকের কথা: যে প্রশ্নের উত্তর দিতে সকলেই অপারগ, যদি এমন কোনও বিতর্কিত বা স্পর্শকাতর প্রশ্ন থাকে অথবা যদি কোনও আপাত কঠিন প্রশ্ন নিজেকে ক্রমাগত বিব্রত করতে থাকে, সেক্ষেত্রে জীবনের সব অমীমাংসিত প্রশ্নের উত্তর পাওয়ার সুযোগ রয়েছে এখানে। সদগুরুকে আপনার প্রশ্ন করুন UnplugWithSadhguru.org.

Youth and Truth Banner Image